বরিশালে ফুটপাত দখলমুক্ত অভিযান ॥ ব্যবসায়ীরা ক্ষুব্ধ

খোকন হাওলাদার || 
বরিশাল নগরীর বাণিজ্যিক এলাকা চকবাজার, ফলপট্টি, কাটপট্টি, গীর্জা মহল্লায় সোমবার বেলা ১১টা থেকে দুপুর একটা পর্যন্ত উচ্ছেদ অভিযান পরিচালনা করেছে বরিশাল মেট্রোপলিটন পুলিশ ও বিসিসি’র উচ্ছেদ শাখা। ফুটপাত দখলসহ মুল সড়ক দখল করে রাখা ব্যবসায়ীদের উচ্ছেদ অভিযানে অসংখ্য পুলিশ অংশগ্রহণ করে। একপর্যায়ে বুলডোজারের সাহায্যে দোকানের সামনের অংশে থাকা সাইনবোর্ড ভেঙ্গে ফেলা হয়। এ উচ্ছেদ অভিযানে এসব মার্কেটের কয়েকশ’ দোকানের ক্ষয়ক্ষতি হয়েছে বলে ব্যবসায়ীরা অভিযোগ করেন।

কোতোয়ালী মডেল থানার এসি শাহনাজ পারভীন জানান, রবিবার রাত থেকে গুরুত্বপূর্ণ মার্কেটগুলোতে সড়ক দখল করে যারা অবৈধ স্থাপনা করেছেন তাদেরকে তা অপসারনের জন্য পুলিশের পক্ষ থেকে মাইকিং করা হয়। সোমবার বেলা ১১টা পর্যন্ত তাদেরকে সময়ও দেয়া হয়। তাতে তারা কর্নপাত না করায় বিসিসি ও পুলিশ তা উচ্ছেদ করেছে। এসময় বিএমপি’র উপ-পুলিশ কমিশনার গোলাম রউফ, অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার সাইফুল্লাহ মোহাম্মদ নাসের উপস্থিত ছিলেন।
এদিকে উচ্ছেদ অভিযান চলাকালে ব্যবসায়ীরা ক্ষোভ প্রকাশ করেন। ব্যবসায়ীরা নেতারা এসময় পুলিশের সাথে বাগ্বিতন্ডায় জড়িয়ে পরে। ব্যবসায়ীরা অভিযোগ করেন উচ্ছেদ অভিযানের নামে তাদের ব্যবসা প্রতিষ্ঠানের সাইনবোর্ড ভেঙ্গে ফেলা হচ্ছে। তারা ফুটপাত খালি রেখে ব্যবসা পরিচালনা করলেও অহেতুক তাদেরকে হয়রানী করা হচ্ছে। দুপুর একটার দিকে এ উচ্ছেদ অভিযান শেষ হলে ব্যবসায়ীরা দোকানপাট বন্ধ করে ফেলে।
চকবাজার ব্যবসায়ী মালিক সমিতির সহসভাপতি মৃনাল কান্তি সাহা বলেন, পূর্বের কোনো নোটিশ ছাড়াই হঠাৎ করেই উচ্ছেদ অভিযান চালানো হয়েছে। এতে ব্যবসায়ীদের দোকানপাটের ব্যাপক ক্ষয়ক্ষতি করা হয়েছে। এ বিষয়ে ব্যবসায়ীরা নেতারা প্রশাসনের উর্ধ্বতন কর্মকর্তাদের সাথে সাক্ষাত করবেন বলেও উল্লেখ করেন।

No comments

Powered by Blogger.