বরগুনার পাথরঘাটা উপকূলের মুগ ডাল চাষে বাজিমাত, ন্যায্য মূল্য থেকে বঞ্চিত কৃষক



                                
পাথরঘাটা  : বরগুনার পাথরঘাটা উপকূলের  জনপদে বছর মুগ ডালের ফলনে বাম্পার কৃষক চোখ যত দূর যায়, ততো দূরই  যেন ছোট ছোট মুগ ডাল গাছের প্রতিটি ডগাতেই কৃষকের হাসি ফুটছে তবে ফলন বাম্পার হলেও ন্যায্য মূল্য থেকে বঞ্চিত হচ্ছেন কৃষক

সরেজমিনে দেখা গেছে, পাথরঘাটা উপজেলার চরদুয়ানী, কাঠালতলী, কাকচিড়া, পাথরঘাটা সদর, কালমেঘা, রায়হানপুরসহ বিভিন্ন এলাকায় কৃষকরা মুগ ডাল চাষ করেছেন। গ্রামের পর গ্রাম, মাঠের পর মাঠ জুড়ে দেখা যায় মুগ ডালেরই সমারোহ। ভালো ফলন হওয়ায় কৃষকদের মুখেও হাসি।
কাকচিড়া গ্রামের  আশ্রাব  চাষী বলেন, আমি এক একর ৪০ শতাংশ জমিতে মুগ চাষ করেছি। ভালো ফলন হয়েছে। তবে প্রথমে ভালো দাম পেলেও এখন নানা সিন্ডিকেটের কারণে দাম কম পাচ্ছি।

গ্রামের আশ্রাব  সহ একাধিক কৃষকরা দৈনিক ভোরের কন্ঠ ডটকমকে  বলেন, স্থানীয় আড়তদাররা পাইকারদের কাছ থেকে অগ্রিম টাকা আনার সুযোগে আমাদের স্বার্থ না দেখে সিন্ডিকেট করে ডালের দাম নিয়ন্ত্রণ করছেন
তারা আরও বলেন, বৈশাখের প্রথম দিকে প্রতি মণ মুগ ডাল দুই হাজার ৬০০ থেকে দুই হাজার ৮০০ টাকার মধ্যে ছিল। কিন্তু স্থানীয় পাথরঘাটার বাইরের আড়তদারদের সিন্ডিকেটের কারণে বর্তমানে প্রতি মণ মুগ ডালের দাম দুই হাজার থেকে দুই হাজার ৫০ টাকায় নেমে এসেছে। ফলে আমরা ন্যায্য মূল্য থেকে বঞ্চিত।

No comments

Powered by Blogger.